Thursday, July 16, 2015

        SAM_1116      উপকরণ

মুরগির মাংস ২ কেজি – পছন্দসই টুকরো করে নেবেন (হাতে সময় থাকলে হালকা ভেজে নিতে পারেন)
আলু- ১/২ কেজি (টুকরো করে ভেজে নেয়া)
পেঁয়াজ বেরেশ্তা- মেজারিং কাপের দেড় কাপ (বেরেশ্তা করা না থাকলে কাঁচা পেঁয়াজ ভেজে নেবেন। সেক্ষেত্রে ১০ মিনিট সময় বেশী লাগবে)

আদা ও রসুন বাটা- ১ টেবিল চামচ করে
যে কোন ব্রান্ডের রেডিমেড বিরিয়ানি মসলা- ৩/৪ টেবিল চামচ
পোলাও চাল এক কেজি- ধুয়ে পানি ঝরিয়ে রাখবেন
মিষ্টি দই- ১/২ কাপের একটু বেশী (টক দই দিলে চিনি মাখিয়ে নেবেন)
কিসমিস ১ মুঠো
মরিচের গুঁড়ো ও লবণ স্বাদ অনুযায়ী
গরম মসলা পাউডার ১ চা চামচ
কাঁচা মরিচ
আলু বোখারা ১০/১২টি
এলাচ, দারুচিনি, লবঙ্গ ও তেজপাতা ৪/৫ টুকরো করে
ঘি- ১/৪
তেল-১/৪ কাপ (লাগলে আরও একটু বেশী দিতে পারেন)
গরম পানি- মেজারিং কাপের ৬ কাপ

প্রণালি

  • -মুরগীর মাংসকে চাল, ঘি, তেল, কিসমিস, আলু বোখারা, আলু, এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা বাদে বাকি সব উপকরণ দিয়ে মেখে রাখুন। বেরেশ্তা পুরোটা দেবেন না, ১ কাপ বেরেশ্তা দিন।
  • -যদি ৩০ মিনিট মেখে রাখতে পারেন ভালো। নাহলে সাথে সাথেই রান্না করা যাবে। একটি প্রেসার কুকারে অর্ধেকটা ঘি ও তেল দিন। এবার এলাচ , দারুচিনি, লবঙ্গ, তেজপাতা ও খানিকটা কিসমিস দিন। গরম মসলা গন্ধ ছড়ালে মেখে রাখা মুরগীর মাংস দিয়ে দিন।
  • -২ মিনিট কষান। তারপর আলু দিয়ে প্রেসার কুকারের ঢাকনা আটকে দিন। আঁচ কমাবেন না, কোন পানি যোগ করবেন না।
  • -প্রেসার কুকারে সিটি বাজতে দিন। ৬ থেকে ৮ টি সিটি বাজলেই আঁচ বন্ধ করে দিন। (মুরগীর পিস বড় হলে সিটি বেশী লাগতে পারে)। প্রেসার কুকারের বাষ্প বের করে ঢাকনা খুলে মাঝারি আঁচে চুলায় রাখুন বিরিয়ানি বসানো পর্যন্ত। এতে কোরমাটা একদম মাখা মাখা হয়ে যাবে।
  • -এবার আরেকটি প্রেসার কুকারে বাকি ঘি ও তেল দিয়ে গরম করুন। এর মাঝে চাল ও বেরেশ্তা দিয়ে দিন। কিসমিস দিয়ে দিন। ভাজতে থাকুন। (একই প্রেসার কুকারও ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে কোরমা আলাদা বাটিতে নামিয়ে কুকার ধুয়ে নেবেন)
  • -মিনিট খানেক ভাজলেই চাল থেকে মিষ্টি গন্ধ বের হবে। এবার এতে ফুটন্ত গরম পানিটা দিয়ে দিন। ও রান্না করা মুরগীর মাংস দিয়ে দিন। টগবগ করে ফুটে উঠলে প্রেসার কুকারের ঢাকনা আটকে দিন।
  • -জ্বাল বেশিই রাখুন, কমালে বিরিয়ানি গলে যাবে। উচ্চ তাপে একটি সিটি বাজা পর্যন্ত অপেক্ষা করুন। একটি সিটি বাজলেই চুলো বন্ধ করে দেবেন।
  • -প্রেসার কুকার চুলা থেকে নামাবেন না, বা ভেতরের গ্যাস বের করে দেবেন না। চুলাতেই রাখুন ও ভেতরের গ্যাস ভেতরেই থাকতে দিন। এভাবে রেখে দিন ১০-১২ মিনিট।
  • -১০ মিনিটের মাঝে সম্পূর্ণ বাষ্প একা একাই বের হয়ে যাবে। এরপর খুলুন ঢাকনা আর দেখুন ম্যাজিক। আপনার পারফেক্ট বিরিয়ানি তৈরি!
টিপস- 
আলু ও মুরগীর মাংসের সাইজ একই সমান রাখবেন। আর বিরিয়ানিকে যত বেশী সময় স্ট্যান্ডবাই টাইম দিতে পারবেন, বিরিয়ানি তত বেশী মজাদার হবে। কেননা ভেতরের ভাপেই বিরিয়ানির ফ্লেভার ডেভেলপ করতে থাকবে। পরিবেশনের ঠিক আগ মুহূর্তে ঢাকনা খুলবেন আর কাঁটা চামচ দিয়ে আলতো নেড়ে দেবেন। আপনি চাইলে কেওড়া জল, জাফরান, গোলাপ জল ইত্যাদি ব্যবহার করতে পারেন। তবে আমি এখানে কিছুই দেই নি। এক কেজি চালের পোলাও ৬ মানুষ খেতে পারেন। সাথে ২ কেজি মাংস ও ১/২ কেজি আলু যোগ করায় এই খাবার ৮ জন মানুষ খেতে পারবেন।
details here

Tagged:

0 comments:

Post a Comment