Saturday, August 15, 2015

    kacha-mango       মৌসুম কাঁচা আমের টক, ঝাল অথবা মিষ্টি। সালাদ বা  যেভাবে খুশি খেতে পারেন। দেখে নিন   রান্নাগুলো।

কাঁচামিঠা আমের সালাদ
উপকরণ: আম ১টি, শসা ১ কাপ, টমেটো ১টি (কেটে দানা বাদ দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে)। আপেল ১টি, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ চা-চামচ, পুদিনা পাতা কুচি ১ চা-চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো। সেদ্ধ ডিম ও সস সাজানোর জন্য।
প্রণালি: আম, শসা, টমেটো, আপেল ধুয়ে কুচি করে নিতে হবে। একটি কাচের বাটিতে ওপরের সব উপকরণ দিয়ে মাখিয়ে ঢাকা দিয়ে কিছুক্ষণ ফ্রিজে রাখতে হবে। কাবাব, রোল, টিকিয়া, পরোটার সঙ্গে আমের সালাদ পরিবেশন করা যায়।
কাঁচা আমে সবজি মাংস
উপকরণ: কাঁচা আম ১টি (পাতলা করে কাটা), টমেটো ১টি, ক্যাপসিকাম আধা কাপ, বরবটি সেদ্ধ আধা কাপ, সেদ্ধ বেবিকর্ন আধা কাপ, সবজি ছোট ছোট করে কেটে নিতে হবে। সেদ্ধ সয়াবিন আধা কাপ, গরুর মাংস ৫০০ গ্রাম (পাতলা করে কেটে, থেতো করা) টমেটো সস ২ টেবিল চামচ, পেঁয়াজ (মোটা করে কাটা) ১ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, থেতো করা রসুন ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, সিরকা ২ টেবিল চামচ, গরম মসলা ১ চা-চামচ, সরিষা পেস্ট ১ চা-চামচ, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো।
প্রণালি: মাংসের সঙ্গে সব মসলা মাখিয়ে ১ ঘণ্টা মেরিনেট করে রাখতে হবে। ফ্রাইপ্যানে প্রয়োজনমতো তেল দিয়ে তাতে মাংসগুলো ভেজে তুলে রাখতে হবে। বাকি মসলায় পেঁয়াজসহ সব সবজি মাখিয়ে মাংস ভাজা তেলে একটু নাড়াচাড়া করে ভাজা মাংসের ওপর সাজিয়ে পরিবেশন করা যায় মজাদার আম মাংস।
অড়হর ডালের আমসি
উপকরণ: অড়হর ডাল ১ কাপ, জিরা ১ চা-চামচ, সরষে ১ চা-চামচ, আদা কুচি ১ চা-চামচ, থেতো রসুন ১ চা-চামচ, কারিপাতা ৫-৬টি, হলুদের গুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচের ফালি ২-৩টি, ধনেপাতার কুচি ১ টেবিল চামচ, কাঁচা আমের ফালি ৪-৫ টুকরা, লবণ স্বাদমতো ও তেল প্রয়োজনমতো।
প্রণালি: ডাল প্রেশারকুকারে সেদ্ধ করে ভালো করে ঘুঁটে নিন। হলুদ, লবণ ও ধনেপাতা দিন। ভালো করে ফুটে গেলে এবার আমের টুকরোগুলো দিন। ফ্রাইপ্যানে বেশ গরম করে জিরা ও সরষে ফোড়ন দিন। কারিপাতা ও রসুন দিন। ১ মিনিট নেড়ে ডালে দিয়ে দিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।
আমের সসে রুই
উপকরণ: আমের সস তৈরি: কাঁচা আম কোরানো ১ কাপ। চিনি ১ কাপ, লবঙ্গ ৪টি, গোলমরিচের গুঁড়া ৮-১০টি, ভাজা শুকনো মরিচের গুঁড়া সামান্য, জাফরান সামান্য, লবণ স্বাদমতো, কোরানো আমে লবণ মেখে এবং পানি দিয়ে ধুয়ে চিপে নিন। ওপরের সব উপকরণ একসঙ্গে জ্বাল দিয়ে আমের সস তৈরি করা যায়।
মাছের জন্য: রুই মাছ ৫-৬ টুকরা, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা-চামচ, জিরা বাটা ১ চা-চামচ, হলুদের গুঁড়া আধা চা-চামচ, মরিচের গুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচ ফালি ২-৩টি, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো।
প্রণালি: রুই মাছ হলুদ, মরিচ ও লবণ দিয়ে মাখিয়ে তেলে ভেজে তুলে রাখতে হবে। কড়াইয়ে ৩ টেবিল চামচ তেল দিয়ে তাতে পেঁয়াজ বাটা, রসুন বাটা, জিরা বাটা, হলুদ, মরিচ ও লবণ দিয়ে কষিয়ে নিয়ে ১ কাপ পানি দিতে হবে। পানি ফুটে উঠলে তাতে ভাজা মাছ দিয়ে সেদ্ধ করতে হবে। মাছ মাখামাখা হলে তাতে কাঁচামরিচ ও আমের সস দিয়েrecipe recipes bangla recipes vegetarian recipes ,healthy recipes,indian recipeshttp://banglarecipes11.blogspot.com/

Tagged: , ,

0 comments:

Post a Comment