Thursday, June 18, 2015

jhal-khichuri          বর্ষার এই সময়ে একটু ভিন্ন স্বাদের কিছু খেতে সকলেই এক পায়ে খাড়া। ভাবছেন কি ধরণের খাবার রাঁধবেন? আজকে জেনে নিন চিকেন খিচুড়ির একটু ভিন্ন স্টাইল। একেবারেই নতুন স্বাদের এই খাবারটি সকলেরই বেশ পছন্দ হবে।

উপকরণঃ

- ১ টি মুরগী কেটে পিস করে নেয়া
- ৩ কাপ পোলাওয়ের চাল
- ২ কাপ ডাল (মুগ/মসুর/বুট একসাথে মেশানো হলে ভালো হয়, নতুবা যে কোনো একটি)
- তেল আধা কাপ
- ১ চা চামচ আদা কুচি
- ২ টেবিল চামচ রসুন কুচি
- ২ টি তেজপাতা
- ৭ কাপ গরম পানি
- দেড় কাপ পেঁয়াজ কুচি
- ১০ টি কাঁচামরিচ (ঝাল অনুযায়ী)

- ৪ টেবিল চামচ টক দই
- ২ চা চামচ হলুদ গুঁড়ো
- ১ চা চামচ মরিচ গুঁড়ো
- ২ চা চামচ আদা বাটা
- ২ চা চামচ রসুন বাটা
- ২-৩ টেবিল চামচ ঘি
- লবণ স্বাদমতো
- আধা কাপ সরিষার তেল (ইচ্ছা হলে সয়াবিন তেলও ব্যবহার করতে পারেন)

পদ্ধতিঃ

- প্রথমে একটি পাত্রে টক দই সামান্য ফেটিয়ে নিয়ে এতে লবণ, ১ চা চামচ হলুদ। ১ চা চামচ মরিচ গুঁড়ো, ১ চা চামচ আদা বাটা ও ১ চা চামচ রসুন বাটা মিশিয়ে মুরগীর টুকরোতে ভালো করে মাখিয়ে মেরিনেট করে ঢেকে রাখুন ৩০ মিনিট।
- এরপর প্যানে সামান্য তেল দিয়ে পেঁয়াজ কুচি নরম করে এতে মেরিনেট করে রাখা মুরগী দিয়ে ভালো করে কষে নিন। লবণ ও কাঁচা মরিচ দিন। প্রয়োজনে পানি দিয়ে সেদ্ধ করে রান্না করে নিন মুরগী। নতুবা মেরিনেটের পানিতেই ভালো করে মাখা মাখা করে রাঁধুন। রান্না হলে নামিয়ে রাখুন।
- একটি প্যানে ৩ টেবিল চামচ সরিষার তেল গরম করে এতে আদা বাটা ও রসুন বাটা দিয়ে দিন। এরপর ১ কাপ পেঁয়াজ, ৫/৬ টি কাঁচামরিচ একসাথে ছেড়ে দিয়ে ভেঁজে নিন। এরপর চাল ও ডাল ধুয়ে পানি ঝরিয়ে প্যানে দিন এবং ভালো করে নাড়তে থাকুন। প্রায় ৫-৮ মিনিট নেড়ে চাল-ডাল কষিয়ে নিয়ে প্রয়োজন মতো গরম পানি দিন।
- খিচুড়ির পানি কমে গেলে ওপর থেকে দুই প্লেট খিচুড়ি তুলে রান্না করা মাংস প্যানে সাজিয়ে উপরে প্লেটের খিচুড়ি মাংসের ওপর দিয়ে ঢেকে দিন ভালো করে সবার উপরে ছড়িয়ে দিন ২-৩ টেবিল চামচ ঘি। এরপর প্যানের মুখ ঢাকনা দিয়ে ভালো করে বন্ধ করে ১০-১৫ মিনিট দমে রেখে রান্না করতে থাকুন।
- এরপর ১০-১৫ মিনিট পর চুলা থেকে নামিয়ে নিয়ে সাবধানে খিচুড়ি ও মাংস প্লেটে সাজিয়ে পরিবেশন করুন গরম গ

Tagged:

0 comments:

Post a Comment