Thursday, June 18, 2015

bangladesh-halwa-2015        শবে বরাত মানেই রকমারি হালুয়ার বাহার। আর এই রকমারি হালুয়ার ভিড়ে এবার তৈরি করতে পারেন মজাদার এই রেসিপিগুলি।

ছোলার ডালের হালুয়া

উপকরণ: ছোলার ডাল হাফ কেজি, দুধ ১ লিটার, চিনি ১ কেজি, ঘি চারভাগের এক কাপ, এলাচ গুঁড়ো হাফ কাপ, দারুচিনি গুঁড়ো সোয়া কাপ, গোলাপ পানি ১ টেবিল চামচ। কিসমিস ৫ টেবিল চামচ, পেস্তা বাদাম কুচি ৩ টেবিল চামচ।

প্রণালী: ছোলার ডাল, কোরানো নারকেল, দুধ দিয়ে সেদ্ধ করে শুকিয়ে গেলে গরম অবস্থায় কেটে নিতে হবে। কড়াইতে ঘি দিয়ে ডাল বাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে চিনি দিয়ে আরো নাড়তে হবে। এলাচ, দারুচিনি গুঁড়ো দিতে হবে। হালুয়া তাল বেঁধে উঠলে কিসমিস, গোলাপ পানি দিয়ে কিছুক্ষণ নেড়ে-চেড়ে চুলা থেকে নামিয়ে বরফি করা চাইলে বড় খাঞ্জায়মি লাগিয়ে পেস্তা বাদাম কুচি ছিটিয়ে গরম হালুয়া ঢেলে সমান করতে হবে। ঠাণ্ডা হলে ছাঁচে বসিয়ে বিভিন্ন নকশা করে পরিবেশন করুন।

গাজরের হালুয়া

উপকরণঃ

গাজর -৫০০ গ্রাম
দুধ – ১ লিটার
চিনি – ৪ টেঃ চামচ
কনডেন্সড মিল্ক – ১/২ টিন
ঘি – ১/৩ কাপ
পেস্তা বাদাম ও লবঙ্গ – প্রয়োজনমত (সাজানোর জন্য)
রন্ধন প্রণালীঃ
গাজর টুকরো করে ১ লিটার দুধে সিদ্ধ করুন। গাজর সিদ্ধ হওয়ার পর দুধ শুকিয়ে গেলে চুলা থেকে নামিয়ে ব্লেন্ডারে কিংবা পরিষ্কার শিল-পাটায় মিহি করে বেটে নিন। এবার একটি কড়াইতে মাঝারী আঁচে ঘি গরম হতে দিন। ঘি গরম হলে গাজর, কনডেন্সড মিল্ক, চিনি মিশিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। হালুয়ার পানি ভাব শুকিয়ে উপরে ঘি ভেসে উঠলে চুলা থেকে নামিয়ে নিন।

**কনডেন্সড মিল্ক এর পরিবর্তে গুঁড়া দুধ কিংবা ১ কাপ ঘন দুধ ব্যবহার করা যাবে। সেই ক্ষেত্রে চিনির পরিমাণ আপনার স্বাদ মতো বাড়িয়ে দিবেন।

পেঁপের হালুয়া

উপকরণঃ কাঁচা পেঁপে ৫০০ গ্রাম, ঘি আধা কাপ, মাওয়া গুঁড়া ৪ টে· চামচ, চিনি ২৫০ গ্রাম, এলাচ গুঁড়া ১ চা চামচ, কিসমিস ১ টে· চামচ, আমন্ড বাদাম কুচি এক টেবিল চামচ, সবুজ রং সামান্য।

প্রণালীঃ পেঁপে খোসা ফেলে কুচিয়ে (গ্রেট করে) নিতে হবে। কুচানো পেঁপে সামান্য ভাপ দিয়ে নিন। এবার চুলায় কড়াইতে ঘি দিন। কুচানো পেঁপে দিয়ে ভাজতে হবে। চিনি, মাওয়া, রং, এলাচ গুঁড়া দিয়ে ভাজতে থাকুন। হালুয়া ঘন হয়ে ঘি ওপরে উঠে এলে নামিয়ে নিন এবং কিসমিস ও বাদাম দিয়ে পরিবেশন করুন।

0 comments:

Post a Comment